Asad Saimon

Expert in Digital Marketing, SEO, & Social Media

ওয়েবসাইট ফ্লিপিং কি? ওয়েবসাইট ফ্লিপিং করে কিভাবে টাকা আয় করা যায়

ওয়েবসাইট ফ্লিপিং হচ্ছে এমন একটি ব্যবসা যেখানে আপনি একটি নতুন ওয়েবসাইট তৈরি করবেন তারপর সেটি কয়েক মাস সময় দিয়ে ভিজিটর আনবেন। ওয়েব ডেভেলপার হিসেবে এই বিজনেসটি আপনার জন্য করা তুলনামূলক সহজ হবে। যদিও ওয়েবডেভেলপমেন্ট এর জ্ঞানের পাশাপাশি উপযুক্ত ওয়েবসাইট নির্বাচন করতে মার্কেট রিসার্চ ও ডিজিটাল মার্কেটিং সম্পর্কিত ভাল জ্ঞান থাকা প্রয়োজন ওয়েবসাইট ফ্লিপিং ব্যবসা করার জন্য।

কিভাবে ওয়েবসাইট ফ্লিপিং করতে হয়?

ওয়েবসাইট ফ্লিপিং বিষয়টা অনেকটা  রিয়েল এস্টেট ব্যবসার মতো, সেখানে যেমন একটা জমি নির্বাচন করে তার উপর বাড়ি তৈরি করে জমির উপযোগ বৃদ্ধির মাধ্যমে তা বিক্রি করা হয়, ঠিক তেমনি ওয়েবসাইট ফ্লিপিং ব্যবসায় একটি ওয়েবসাইট তৈরি করে সেটিতে বিভিন্ন  ফিচার  যুক্ত করে তা থেকে ইনকাম জেনারেট করে পরবর্তীতে বিক্রি করে দেওয়া হয়। এখানে ওয়েবসাইটটিই বিক্রয়যোগ্য একটি পণ্য।

কিভাবে ওয়েবসাইট ফ্লিপিং করতে হয়?

ওয়েবসাইট ফ্লিপিং বিষয়টা অনেকটা রিয়েল এস্টেট ব্যবসার মতো, সেখানে যেমন একটা জমি নির্বাচন করে তার উপর বাড়ি তৈরি করে জমির উপযোগ বৃদ্ধির মাধ্যমে তা বিক্রি করা হয়, ঠিক তেমনি ওয়েবসাইট ফ্লিপিং ব্যবসায় একটি ওয়েবসাইট তৈরি করে সেটিতে বিভিন্ন ফিচার যুক্ত করে তা থেকে ইনকাম জেনারেট করে পরবর্তীতে বিক্রি করে দেওয়া হয়। এখানে ওয়েবসাইটটিই বিক্রয়যোগ্য একটি পণ্য।

আপনি যদি ভালো মানের একটি ওয়েবসাইট ফ্লিপিং করতে চান তাহলে কতগুলো পদক্ষেপ অনুসরণ করতে হবে তার মধ্যে অন্যতম হচ্ছেঃ

১। ওয়েবসাইট তৈরি করাঃ
ওয়েবসাইট ফ্লিপিং করার প্রথম ধাপ হচ্ছে ওয়েবসাইট তৈরি করা। আপনি যদি একজন প্রফেশনাল ওয়েব ডেভলপার হয়ে থাকেন সেক্ষেত্রে নিজে নিজেই ওয়েবসাইট তৈরি করতে পারবেন। অন্যথায় আপনার ইচ্ছা অনুযায়ী একটি ওয়েবসাইট ক্রয় করতে পারবেন সে ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে যে ওয়েবসাইট গুলোর চাহিদা বেশি সেগুলো সিলেক্ট করা। কেননা অধিক চাহিদা সম্মত ওয়েবসাইটগুলো খুব সহজেই বেশি দামে বিক্রি করা সম্ভব।

২। ওয়েবসাইটের ট্রাফিক বৃদ্ধি করাঃ
দ্বিতীয় ধাপে আপনার প্রধান কাজ হচ্ছে ওয়েবসাইটের ভিজিটর বৃদ্ধি করা। আপনি যদি তৈরি করা কোন ওয়েবসাইট কিনে থাকেন সে ক্ষেত্রে অনেকাংশ কাজ কমে যাবে। ওয়েবসাইট তৈরি করার পর সেখানে ভালো মানের কন্টেন্ট দিয়ে ভিজিটরদেরকে আকৃষ্ট করতে হবে। সে ক্ষেত্রে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, সার্চ ইঞ্জিন মার্কেটিং ইত্যাদি করা যেতে পারে।

৩। ওয়েবসাইট বিক্রি করাঃ
ওয়েবসাইট ফ্লিপিং করা সর্বশেষ ধাপ হচ্ছে ওয়েব সাইটে বিক্রি করা। ওয়েবসাইট বিক্রি করার জন্য অনেকগুলো মার্কেটপ্লেস রয়েছে। মার্কেট প্লেসে বিক্রি করার আগে ওয়েবসাইটের ন্যায্য দাম পাওয়ার জন্য বিভিন্ন মার্কেটপ্লেস রিচার্জ করে ওয়েবসাইটের মূল্য নির্ধারণ করতে পারেন। তাছাড়া ওয়েবসাইট বিক্রি না করেও আপনি ভালো পরিমাণ অর্থ ইনকাম করতে পারেন সিপিএ মার্কেটিং প্রোগ্রামে অংশগ্রহণ করে।

লাভজনক ওয়েবসাইট ফ্লিপিং ক্যাটাগরিঃ
সকল প্রকার ওয়েবসাইট ফ্লিপিং করে লাভ করা সম্ভব নয়। ওয়েবসাইট ফ্লিপিং করে ভালো ইনকাম করতে চাইলে আপনাকে চাহিদা সম্মত ওয়েবসাইট ক্যাটাগরির বাছাই করতে হবে। আমরা বিভিন্ন প্রকার ওয়েবসাইট ফ্লিপিং মার্কেটপ্লেস রিসার্চ করে কয়েকটি ক্যাটাগরির ওয়েব সাইট পেয়েছি যেগুলোতে কাজ করে ভালো পরিমাণ ইনকাম করা সম্ভব। তারমধ্যে যে ক্যাটাগরির ওয়েব সাইট গুলো বেশি বিক্রি করা হয় তা হচ্ছেঃ

  • ই-কমার্স
  • ব্লগ, ডিরেক্টরি ওয়েবসাইট, ফোরাম
  • মার্কেটপ্লেস
  • সফটওয়্যার / সার্ভিস বেজড ওয়েবসাইট

১। ই-কমার্স ওয়েবসাইট
ই-কমার্স ওয়েবসাইট এর মধ্যে ডিজিটাল প্রোডাক্ট, এফিলিয়েট, শপিফাই সংক্রান্ত ওয়েবসাইট গুলো বিক্রি হয়ে থাকে। এই ক্যাটাগরির ওয়েব সাইট নিয়ে কাজ করতে হলে নিজস্ব প্রোডাক্ট বিক্রির ওয়েবসাইট নিয়ে কাজ করতে পারলে সবচয়ে ভাল হয়। ডিজিটাল প্রোডাক্ট সংক্রান্ত ওয়েবসাইট হলে সেটিতে যে হারাম কোন জিনিসের বেচা কেনা হচ্ছে না সেটি নিশ্চিত করতে হবে।

২। ব্লগ, ডিরেক্টরি ওয়েবসাইট, ফোরাম
এ ধরনের ওয়েবসাইট বিভিন্ন বিষয় নিয়ে হতে পারে। এ ক্ষেত্রে লক্ষণীয় যে কনটেন্ট যেন হারাম কোন বিষয় নিয়ে লেখা না হয়। ব্লগ, ফোরাম তৈরি করলেই মনিটাইজেশনের কথাটি চলে আসে। আপনি ব্লগ থেকে যে উপায়ে আয় করবেন তা যেন হালাল ভাবে হয় তা খেয়াল রাখতে হবে। মিথ্যা ও অনুমান নির্ভর তথ্য দিয়ে ব্লগ তৈরি করা যাবে না। ওয়েবসাইটে যদি কোন বিজ্ঞাপন দেয়া হয় সেটিতে যেন মিউজিক ও বেপর্দা নারীর উপস্থিতি না থাকে।

৩। মার্কেটপ্লেস ওয়েবসাইট
মার্কেটপ্লেস হল একটি কেনাবেচার জায়গা যেখানে কোনো পণ্য বা সার্ভিস বিক্রি হয়। যেমন দারাজ একটি ওয়েবসাইট যেখানে পণ্য বিক্রি হচ্ছে। এটি একটি মার্কেটপ্লেসের উদাহরণ। আপওয়ার্ক একটি ওয়েবসাইট যেখানে ফ্রিল্যান্সাররা তাদের সার্ভিস বিক্রি করছে এটিও একটি মার্কেটপ্লেসের উদাহরণ। Monerojobs.com এই ওয়েবসাইটটি flippa.com মার্কেটপ্লেসে ৫ হাজার ডলারে বিক্রি হয়েছে ।

২০২৩ সালের জনপ্রিয় ওয়েবসাইট ফ্লিপিং মার্কেটপ্লেসঃ

বর্তমান সময়ে অনেকগুলো ওয়েবসাইট ফ্লিপিং মার্কেটপ্লেস গড়ে উঠেছে। যেখানে খুব সহজেই যেকোন ওয়েবসাইট বিক্রি করার জন্য পোস্ট দেয়া যায়। এবং কাঙ্খিত ক্রেতাগণ উক্ত মার্কেটপ্লেসগুলো থেকে তাদের পছন্দের ওয়েবসাইট খুব সহজেই বিশ্বাসের সাথে ক্রয় করতে পারে। ২০২৩ সালের জনপ্রিয় ওয়েবসাইট ফ্লিপিং মার্কেটপ্লেস গুলোর মাঝে অন্যতম হচ্ছে-

  • Flippa
  • Trademysite
  • Afternic
  • Freemarket
  • Digital Point Forum
  • Web Hosting Talk
  • empire flippers

এই মার্কেটপ্লেস গুলো থেকে আপনি খুব সহজেই যেকোন ওয়েবসাইট ক্রয় বিক্রয় করতে পারবেন। তবে এখানে হালাল ভাবে ইনকামের জন্য বেশ কিছু বিষয় মাথায় রাখতে হবে। আপনি যে ওয়েবসাইটটি তৈরি করবেন সেটি থেকে কিভাবে ইনকাম হচ্ছে, ওয়েব সাইটের কনটেন্ট গুলো হালাল কিনা, যে পণ্যগুলো বা সার্ভিস গুলো বিক্রি করা হচ্ছে তা হালাল কিনা, ওয়েবসাইট মার্কেটিংয়ের পদ্ধতিটি হালাল কিনা, এখানে কোনো মিথ্যা বা প্রতারণার আশ্রয় নেওয়া হচ্ছে কিনা। সামগ্রিকভাবে উপরে উল্লেখিত বিষয়গুলো ঠিক থাকলে ইনশাআল্লাহ আশা করা যায় আপনি হালাল ভাবে ইনকাম করতে পারবেন।

Scroll to top