Asad Saimon

Expert in Digital Marketing, SEO, & Social Media

২০২৩ সালে ওয়েবসাইট ফ্লিপিং ক্লতটুকু লাভজনক?

ওয়েবসাইট ফ্লিপিং শব্দটির সাথে হয়তো অনেকেই পরিচিত নন কিন্তু এর মাধ্যমেও অনেকেই হাজার হাজার ডলার আয় করে যাচ্ছে। এটি হচ্ছে এমন এক ধরনের ব্যবসা পদ্ধতি যেখানে আপনি একটি ওয়েবসাইট তৈরি করে তা অন্যের কাছে বিক্রি করতে পারবেন।

ওয়েবসাইট ফ্লিপিং কি?

ওয়েবসাইট ফ্লিপিং হচ্ছে এমন একটি ব্যবসা যেখানে আপনি একটি নতুন ওয়েবসাইট তৈরি করবেন তারপর সেটি কয়েক মাস সময় দিয়ে ভিজিটর আনবেন। যখন ওয়েবসাইটটি থেকে ইনকাম শুরু হবে তখন সেটি বিক্রি করে দিবেন। এ প্রক্রিয়ায় ওয়েবসাইট থেকে যে পরিমাণ টাকা আয় হয় তার ১৫ – ২০ গুণ বা আরও বেশি দামে তা বিক্রি করা সম্ভব। বর্তমানে এই পদ্ধতি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ওয়েবসাইট ফ্লীপিং করে বিক্রি করার জন্য অনেকগুলো ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস গড়ে উঠেছে যার মধ্যে Flippa.com অন্যতম। এই ওয়েবসাইটগুলোতে নির্দিষ্ট মূল্যের উপর ভিত্তি করে বিড করা হয়, এবং নির্দিষ্ট সময় পর সর্বোচ্চ বেশি দাম দিয়ে বিডে অংশগ্রহণকারী ব্যক্তিটি ওয়েবসাইটটি ক্রয় করতে সক্ষম হয়।

কিভাবে ওয়েবসাইট ফ্লিপিং করতে হয়?

ওয়েবসাইট ফ্লিপিং বিষয়টা অনেকটা রিয়েল এস্টেট ব্যবসার মতো, সেখানে যেমন একটা জমি নির্বাচন করে তার উপর বাড়ি তৈরি করে জমির উপযোগ বৃদ্ধির মাধ্যমে তা বিক্রি করা হয়, ঠিক তেমনি ওয়েবসাইট ফ্লিপিং ব্যবসায় একটি ওয়েবসাইট তৈরি করে সেটিতে বিভিন্ন ফিচার যুক্ত করে তা থেকে ইনকাম জেনারেট করে পরবর্তীতে বিক্রি করে দেওয়া হয়। এখানে ওয়েবসাইটটিই বিক্রয়যোগ্য একটি পণ্য।

 

কিভাবে মূল্য নির্ধারণ করবেন?

মূল্যায়ন কীভাবে কাজ করে তার কারণে ওয়েবসাইটগুলি ফ্লিপ করা বড় অংশে অবিশ্বাস্যভাবে লাভজনক। একটি অবমূল্যায়িত সাইট খুঁজে বের করার সময় যেখানে উচ্চ ট্রাফিক আছে কিন্তু খারাপ নগদীকরণ, বা ভাল নগদীকরণ কিন্তু খারাপ এসইও অনুশীলন, একটি ভাল চুক্তির দিকে নিয়ে যেতে পারে – এটি একটি ভাল চুক্তি খুঁজে বের করার জন্যও প্রয়োজনীয় নয়।

এর কারণ হল একটি ওয়েবসাইটকে মূল্য দেওয়ার সাধারণ উপায় হল 35x থেকে 45x মাসিক উপার্জন । এর মানে হল প্রতি মাসে গড় আয় $100 বৃদ্ধির জন্য, ওয়েবসাইটের আনুমানিক মূল্য $4,000 পর্যন্ত যায়।

একটি লাভজনক ওয়েবসাইটের গড় আয়কে একটি পরিমিত $1,000/মাসে উন্নীত করুন এবং এটি একটি $40,000 মূল্যের লাফ।

একটি ওয়েবসাইট যা $1,000/মাস উপার্জন করে তারপর ফ্লিপ করে যখন এটি মাসে $5,000 উপার্জন করে তখন এটি $40,000 মূল্য থেকে কেনার সময় $200,000 মূল্যে চলে যায় যখন ফ্লিপ/বিক্রি হয়।

এই সংখ্যাগুলি দেখায় যে কেন ওয়েবসাইটগুলি ফ্লিপ করা এমন একটি লাভজনক ব্যবসা হতে পারে এবং এটি বিবেচনা করার আগেও যে প্রতি মাসে ওয়েবসাইটটি অনুষ্ঠিত হয়, এটি নতুন মালিকের জন্য উপার্জন করে। নগদ প্রবাহ এই ব্যবসায়িক মডেলের একটি চমৎকার অতিরিক্ত সুবিধা।

 

লাভজনক ওয়েবসাইট ফ্লিপিং ক্যাটাগরি

সকল প্রকার ওয়েবসাইট ফ্লিপিং করে লাভ করা সম্ভব নয়। ওয়েবসাইট ফ্লিপিং করে ভালো ইনকাম করতে চাইলে আপনাকে চাহিদা সম্মত ওয়েবসাইট ক্যাটাগরির বাছাই করতে হবে। আমরা বিভিন্ন প্রকার ওয়েবসাইট ফ্লিপিং মার্কেটপ্লেস রিসার্চ করে কয়েকটি ক্যাটাগরির ওয়েব সাইট পেয়েছি যেগুলোতে কাজ করে ভালো পরিমাণ ইনকাম করা সম্ভব। তারমধ্যে যে ক্যাটাগরির ওয়েব সাইট গুলো বেশি বিক্রি করা হয় তা হচ্ছেঃ

  • ই-কমার্স
  • ব্লগ, ডিরেক্টরি ওয়েবসাইট, ফোরাম
  • মার্কেটপ্লেস
  • সফটওয়্যার / সার্ভিস বেজড ওয়েবসাইট

 

বিক্রির জায়গাঃ

 

ফ্লিপা

Flippa বিশ্বের বৃহত্তম ওয়েবসাইট মার্কেটপ্লেস। এটি অনেক সম্ভাব্য ক্রেতাদের আকর্ষণ করে। যাইহোক, যেহেতু Flippa একটি উন্মুক্ত মার্কেটপ্লেস যেখানে কোনো যাচাই-বাছাই নেই, তাই গুরুতর ক্রেতাদের একটি গুরুতর কেনাকাটা করার জন্য প্রয়োজনীয় আত্মবিশ্বাস দেওয়ার জন্য অনেক তথ্য দেওয়ার জন্য প্রস্তুত থাকুন

এম্পায়ার ফ্লিপারসঃ

Empire Flippers হল প্রিমিয়াম ওয়েবসাইট ব্রোকারেজগুলির মধ্যে একটি। বেশিরভাগই ছয় এবং সাত-অঙ্কের ডিলারের উপর ফোকাস করে, এটি এমন একটি ওয়েবসাইট সহ ব্যক্তিদের জন্য একটি চমৎকার বিকল্প যা সেই পরিসরে বিক্রি হবে বলে আশা করা হচ্ছে।

মোশন ইনভেস্টঃ

মোশন ইনভেস্ট স্পেন্সার হাউস, জন গিলহ্যাম এবং কেলি ভ্যান বক্সমির দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। এটি একটি খুব হ্যান্ডস-অন অপারেশন যা ক্রেতা এবং বিক্রেতাদের চমৎকার গ্রাহক সহায়তা প্রদান করে, বিক্রয় থেকে এসক্রো পর্যন্ত চূড়ান্ত মাইগ্রেশন পর্যন্ত উভয় পক্ষকেই সহায়তা করে।

ক্রেতা এবং ফ্লিপারদের জন্য পছন্দের একটি বিস্তৃত অ্যারের প্রস্তাবের পাশাপাশি অনেক তরুণ চার ফিগার ওয়েবসাইট উভয়ই রয়েছে।।

 

শেষ করি

অস্বীকার করার কিছু নেই যে ওয়েবসাইট ফ্লিপ করা লাভজনক। গত দুই বছরে ওয়েবসাইটগুলির গড় মূল্যায়ন প্রায় 25-30% বেড়েছে এই অভ্যাসটিকে আরও বেশি লাভজনক করে তুলেছে।

ভালো লাভজনক ওয়েবসাইট এবং অনলাইন ব্যবসার চাহিদা শীঘ্রই কমার সম্ভাবনা নেই। ওয়েবসাইট ফ্লিপিং মৃত নয়. অনুশীলনটি খুব জীবন্ত, খুব লাভজনক এবং ভবিষ্যতেও এটি অব্যাহত থাকতে পারে।

Scroll to top